Breaking News

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ থেকে অস্ট্রেলিয়ার প্রত্যাহার

criket 19নিরাপত্তার কারণ দেখিয়ে বাংলাদেশে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে অস্ট্রেলিয়া।

নিজেদের ওয়েবসাইটে এক বার্তায় ক্রিকেট অস্ট্রেলিয়া এই ঘোষণা দিয়েছে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নিরাপত্তা কর্মকর্তা শন ক্যারল কিছুদিন আগে ঢাকা গিয়ে বাংলাদেশে ক্রিকেট এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

মেলবোর্নে ফিরে তার প্রতিবেদনের পর অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

তবে অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্তে টুর্নামেন্টে কোন প্রভাব পড়বে না বলে জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা- আইসিসি।

অস্ট্রেলিয়ার বদলে আয়ারল্যান্ডকে খেলতে আসার আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন।

সব দেশের খেলোয়াড়দের নিরাপত্তার দায়িত্ব আইসিসির বলেও তিনি জানান।

১৬টি দেশ নিয়ে জানুয়ারীর ২৭ তারিখে চট্টগ্রামে বিশ্বকাপটি শুরুর কথা রয়েছে। কিন্তু তিন সপ্তাহ আগে অস্ট্রেলিয়া নিজেদের সরিয়ে নেয়ার এই ঘোষণা দিল।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস সাদারল্যান্ড বলেন, খেলোয়াড়দের নিরাপত্তা সবসময়েই আমাদের কাছে প্রধান বিবেচ্য বিষয়। বেশ কিছুদিন ধরেই আমরা আইসিসির নিরাপত্তা পরামর্শক, বাংলাদেশের কর্মকর্তা, আমাদের ক্রিকেটারদের সঙ্গে বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করছিলাম।

কিন্তু এখনো বাংলাদেশে অস্ট্রেলিয়াদের ভ্রমণে বড় ধরণের ঝুঁকি রয়েছে বলে আমাদের সরকার জানিয়েছে। সেখানে অস্ট্রেলিয়ানদের উপর হামলা হতে পারে বলেও খবর রয়েছে।

এসব বিবেচনায় বিশ্বকাপ থেকে নিজেদের সরিয়ে নেয়া ছাড়া অন্য কোন বিকল্প তাদের সামনে নেই বলেও তিনি জানান।

তাদের এই সিদ্ধান্তে কোন সমস্যা তৈরি হলে, আইসিসি এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে তারা ক্ষমা প্রার্থী বলেও জানান মি. সাদারল্যান্ড।

গত বছরের শেষের দিকে নিরাপত্তা কারণ দেখিয়েই টেস্ট সফর স্থগিত করেছিল অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *