Breaking News

কলারোয়ার কামারালী গ্রামে বারি-৪জাতের টমেটোর বাম্পার ফলন

News-pic-29কলারোয়া উপজেলার কামারালী গ্রামে বারি-৪জাতের বিষমুক্ত টমেটার বাম্পার ফলন হয়েছে। এই বাম্পার ফলনে সংবাদ এলাকায় ছড়িয়ে পড়ায় বাংলাদেশ টেলিভিশন, দি-ইন্ডেপেন্ডেট টেলিভিশ এর সাংবাদিক বৃন্দ এই সংবাদ প্রকাশ করার জন্য ছুটে যান কামারআলী গ্রামে।

শত শত কৃষক ও মাঠ কাজ করতে দেখে সাংবাদিকরা তাদের সাথে কথা বলেন, ছবিও তোলেন, ওই গ্রামের সফল কৃষক আব্দুস সালাম জানান, তিনি ২৪কাটা জমিতে এবার বিষমুক্ত বারি-৪জামের টমেটার চাষ করেন। এই চাষে তার ৬০হাজার টাকার মতো খরচ হয়েছে। পয়লা জুন মাস থেকে ক্ষেত থেকে টমেটা ওঠা শুরু হয়েছে।

প্রথম দিন তিনি ৩২হাজার টাকার টমেটা বিক্রি করেছেন। ২/৩মাস ধরে এ ক্ষেতের টমেটা বিক্রি হবে। তিনি আরো বলেন, এই ক্ষেত থেকে ৩লাখ টাকার টমেটা বিক্রি হবে। বর্তমানে বাজারে প্রতিকেজি টমেটা বিক্রি হচ্ছে ১শত টাকা থেকে ১শত২০টাকায়।

কামারালী গ্রামের কৃষি উদ্যোক্তা মোঃ আব্দুস সালাম মোল্যার নিজস্ব উদ্যোগে কামারআলী গ্রামে ৮৫জন কৃষক টমেটার আবাদ করেছেন, বসতবাড়ীতে সবজী চাষ করেছে ৩শত ঘর কৃষক, ভার্মি কম্পোষ্ট করেছে ৫০জন চাষী, ড্রাগন ফল চাষ করেছে ৪জন চাষী, থাইল্যান্ড সজনে চাষ করেছে ১শত পরিবার। তিনি ২০০৩সাল থেকে এই কৃষি কাজে যোগ দেন। তিনি নিজ উদ্যোগে ড্রাগন ফল, মাল্টা লেবু, ভর্মি কম্পোষ্ট ও টমেটার আবাদ করার পাশাপাশি এলাকার কৃষকদের এই কাজ করার জন্য পরামশ্য প্রদানসহ বিনা মুল্যে ড্রাগন ফল, মাল্টা লেবু ও ভর্মি কম্পোষ্ট বিতরণ করেন।

এছাড়া তিনি সম্প্রতি এক কৃষক সমাবেশ ও ড্রাগন ফল, মাল্টা লেবু ও ভর্মি কম্পোষ্ট বিতরণ করেন। কামারালী গ্রামের কৃষি উদ্যোক্তা মোঃ আব্দুস সালাম মোল্যার উদ্যোগে অনুষ্ঠিত কৃষি সমাবেশে উপস্থিত ও বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মাহাসীন আলী, কৃষি সম্প্রসারণ অফিসার শেখ বিপুল হোসেন, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার খান মোহাম্মাদ মমতাজউদ্দীন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা তুষার কান্তি দাস, ইউপি সদস্য আঃ রশিদ, বিল্লাল হোসেন, ওয়ার্ড সভাপতি আঃ রহমান সানা, সমাজসেবক কামরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা শামসুর রহমান, ডাঃ মোঃ আব্দুল ওহাব, সমাজসেবক আঃ জলিল, রফিকুল ইসলাম, আলাউদ্দীন মোল্লাহ, মোঃ কামরুজ্জামান, চাষী পারুল খাতুন, চাষী মনজুরুল ইসলাম, ফাইসাল ইসলাম, আশরাফ আলী, আলাউাদ্দন মোল্লা, সামাদ মোল্লা, আনার হোসেন, আবু তালেব দেওয়ান, ইমরান হোসেন, বাকি মোড়ল, রব্বানী, রফিকুল সরদার, শামসুর মজমদার, জোহর আলী, নারগিস, আনোয়ারা, তাসলিমা. রওশনারা, আনোয়ারা, নাছিমা, ঝর্না, শিপালী, রেবেকা, সেলিনা, শাহেলা, মারুফা প্রমুখ।

অনুষ্ঠিত কৃষি সমাবেশ ও আলোচনা সভায় উপজেলা কৃষি কর্মকর্তা মহাসীন আলী এলাকার ৮৫জন কৃষকের মধ্যে কামারালী গ্রামের কৃষি উদ্যোক্তা মোঃ আব্দুস সালাম মোল্যার নিজস্ব তহবিল থেকে আনা ড্রাগন ফল, মাল্টা লেবু ও ভর্মি কম্পোষ্ট বিতরণ করেন।

-জুলফিকার আলী, কলারোয়া, সাতক্ষীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *