Breaking News

খুবির ভাস্কর্য ডিসিপ্লিনে ৫ দিনব্যাপী কর্মশালা উদ্বোধন

খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য ডিসিপ্লিনের উদ্যোগে ‘কোমল ও কঠিন’ শীর্ষক ৫ দিনব্যাপী কর্মশালা উদ্বোধন করা হয়েছে। আজ ০১ নভেম্বর (মঙ্গলবার) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা চত্বরে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, যেকোনো কর্মশালার মাধ্যমে নতুন কিছু জানার সুযোগ হয়। ভাস্কর্য ডিসিপ্লিন যে উদ্যোগ নিয়েছে তাতে শিক্ষার্থীরা এ কয়দিনের নতুন কিছু শিখতে পারবে। তাদের ভুল-ত্রুটিগুলো সংশোধিত হবে। তিনি আরও বলেন, ভাস্কর্যশিল্প ত্রিমাত্রিক সৃষ্টিশীলতাকে ক্যানভাসে ফুটিয়ে তোলে। শিল্পীর দৃষ্টিভঙ্গি আর সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গি এক নয়। শিল্পীর সৃষ্টিশীলতার আবেদন অত্যন্ত গভীর ও ব্যাপক। যা সময় ও কালকে প্রতিনিধিত্ব করে। শিল্পীর সৃষ্টি সভ্যতা ও মানব মননকে আলোকিত করে।

উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুল ইতোমধ্যেই দেশে একটি অবস্থান সৃষ্টি করতে সক্ষম হয়েছে। তিনি এ বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে সৃষ্ট শিক্ষা ও গবেষণার অন্যরকম আবহ তৈরি হয়েছে বলে উল্লেখ করেন এবং এক্ষেত্রে শিক্ষকদের প্রচেষ্টার প্রশংসা করেন। পরে তিনি ক্যানভাসে সুন্দরবনের একটি বৃক্ষ এঁকে এই কর্মশালার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা ও চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ। রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক খ্যাতনামা ভাস্কর অলোক রায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাস্কর্য ডিসিপ্লিনের প্রধান মো. আমিনুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ভাস্কর্য ডিসিপ্লিনের শিক্ষক মো. শেখ সাদী ভূঁইয়া। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *