Breaking News

জুট প্রেস শ্রমিকদের মজুরি বিষয়ে দীর্ঘদিনের সমস্যার সমাধান দিলেন শ্রম প্রতিমন্ত্রী

খুলনা অঞ্চলের জুট প্রেস এবং বেলিং সেক্টরের শ্রমিকদের মজুরি বৃদ্ধি বিষয়ে দীর্ঘদিনের চলে আসা সমস্যার সমাধান করলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

গতকাল রাতে খুলনা মহানগরীর বিভাগীয় শ্রম অধিদপ্তরের সভাকক্ষে সরকার-মালিক-শ্রমিক নেতৃবৃন্দদের সাথে ত্রিপক্ষীয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দীর্ঘ ১১ বছর থেকে চলে আসা সমস্যার সমাধান দেন। সভাটি গতরাত সাড়ে ৮টায় শুরু হয়ে আজ সকাল ১০ টায় সফল সমাধানের মধ্যে দিয়ে শেষ হয়।

সভার সিদ্ধান্ত মোতাবেক জুট প্রেস এবং বেলিং সেক্টর শ্রমিকদের মজুরি বৃদ্ধির হার ২৫ শতাংশ। এ বর্ধিত মজুরি ২০১২ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। তবে প্রতি শ্রমিক ২০১২ সালের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত বর্ধিত মজুরির ১০ শতাংশ এরিয়ার হিসেবে পাবেন। খুলনা অঞ্চলের জুট প্রেস এবং বেলিং সেক্টরের প্রায় ২০ হাজার শ্রমিক এ বর্ধিত মজুরি সুবিধা পাবেন বলে সভা সূত্রে জানা গেছে।

খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমানের এর সভাপতিত্বে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের পুলিশ সুপার কানাই লাল সরকার, বাংলাদেশ জুট এসোসিয়েশনের সভাপতি শেখ সৈয়দ আলী, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শেখ আবদুল মান্নান, দৌলতপুর জুট প্রেস এন্ড বেলিং ওয়ার্কার ইউনিয়ন এর সভাপতি আব্দুল খালেক, সাধারণ সম্পাদক গাজী আব্দুল কাদের মাস্টারসহ শতাধিক মালিক-শ্রমিক নেতৃবৃন্দ সভায় অংশ করেন।

খুলনা অঞ্চলের জুট প্রেস এবং বেলিং সেক্টরের শ্রমিকগণ ২০১১ সাল থেকে মজুরি বৃদ্ধির দাবী জানিয়ে আসছিলেন। এ বিষয়ে গত বছর ২০ অক্টোবর ত্রিপক্ষীয় সভায় মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছিল। পরবর্তীতে এ বছর এ মাসের ৭ তারিখে আরো একটি ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *