Breaking News

তালায় ইনোভেশন টিমের প্রাথমিক শিক্ষায় মা’ এর ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

Tala Picture 11.01.16“যদি প্রত্যেক শিশুর মা হয় সচেতন, প্রাথমিক শিক্ষার গুনগত মান হবে দ্রুত পরিবর্তন” স্লোগানকে সামনে রেখে তালায় প্রাথমিক শিক্ষায় মা’ এর ভূমিকা শীর্ষক অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

তালা উপজেলা ইনোভেশন টিম এর বাস্তবায়নে সোমবার সকালে উপজেলার টিকারামপুর সরকারি প্রথমিক বিদ্যালয়ে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়। টিকারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সদস্য গনেশ বর্মন এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, তালা উপজেলা সহকারী শিক্ষা অফিসার ও খলিশখালী ক্লাষ্টারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম।

স্কুলের প্রধান শিক্ষক মো. মোস্তাফিজুর রহমান সুমন এর পরিচালনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন, খলিশখালী ইউনিয়ন আ.লীগের সাধারন সম্পাদক ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী শ্রী সমীর কুমার দাস।

এসময় শিক্ষক মো. আব্দুর রব পলাশ, সমিরন সরকার, বাসুদেব সেন, শেফালী গাইন, সাংবাদিক বি.এম. জুলফিকার রায়হান, ছাত্রনেতা তাপস কুমার দাস এবং অংশগ্রহনকারী শতাধিক মায়ের মধ্যে আছিয়া বেগম, মুন্নি সেন ও মনোয়ারা বেগম বক্তৃতা করেন। কর্মশালায় বিগত বছরে স্কুলের মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা ও পুরুস্কার প্রদান করা হয়।

এদিকে, তালা উপজেলা ইনোভেশন টিম এর অনুরুপ এক কর্মশালা রোববার ২০১ নং এনায়েতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আবু সাঈদ গোলদার। প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহানারা বেগম এর পরিচালনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন, খলিশখালী ইউনিয়ন আ.লীগের সাধারন সম্পাদক শ্রী সমীর কুমার দাস ও ইউপি সদস্য মো. খাইরুল কাগুজি।

এসময় এসএমসি সদস্য মো. নুরুল ইসলাম, সুনীল কুমার দে ও সুশীলন এর স্কুল ফিডিং প্রকল্প’র মাঠ পরিদর্শক তপন গাইন প্রমুখ বক্তৃতা করেন। উভয় কর্মশালায় শিক্ষার্থীদের মায়েরা ছাড়াও অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ও এলাকার বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠিত কর্মশালায় শিশুদের লেখাপড়ায় মায়েদের বিশেষ ভুমিকার কথা উল্লেখ করা হয়।

এছাড়া মা ও শিশুর পুষ্টি, স্কুল ফিডিং কার্যক্রমের সফলতা, শিক্ষার মানন্নোয়ন, বাল্য বিবাহ রোধ, শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ ও শিক্ষার হার বৃদ্ধি সহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

-বি. এম. জুলফিকার রায়হান, তালা, সাতক্ষীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *