Breaking News

বছরের সবচেয়ে বড় ও উজ্জ্বল চাঁদ দেখল বিশ্ব

বছরের সবচেয়ে বড় ও উজ্জ্বল চাঁদ দেখেছে বিশ্ব। যার নাম সুপার ব্লু মুন। এ নিয়ে আগস্ট মাসে দুটি সুপারমুনের দেখা পেল বিশ্ববাসী।

স্পেস ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (৩০ আগস্ট) এ মাসের দ্বিতীয় পূর্নিমা। এদিন রাত সাড়ে ৮টা থেকে পুরো বিশ্বকে আলোকিত করে উদিত হয়েছে সুপার ব্লু মুন। এই ব্লু সুপারমুন আকাশে বিরাজ করবে ৩১ আগস্ট সকাল সাড়ে ৭টা পর্যন্ত। এদিন চাঁদ ও পৃথিবীর মধ্যে দূরত্ব দাঁড়াবে ৩ লাখ ৫৭ হাজার ৩৪৪ কিলোমিটার।

এর আগে ১ আগস্ট যে সুপারমুন দেখা গিয়েছিল, সেদিনের থেকে মাত্র ১৮৬ কিলোমিটার কাছে এসেছে আজকের চাঁদ। পরবর্তী সুপারমুন ২৯ সেপ্টেম্বর। তার নাম হবে হার্ভেস্ট মুন। বছরের সেরা পূর্ণিমাগুলোর মধ্যে সেটিও একটি। এটি ২০২৩ সালের শেষ সুপারমুন।

এর আগে ২০০৯ সালের ডিসেম্বরে সুপার ব্লু মুন দেখেছিল বিশ্ব। ১০ বছরেরও বেশি সময় পরপর দেখা যায় এই চাঁদ। এরপর ২০৩৭ সালের জানুয়ারি ও মার্চ মাসে আবারো ‍সুপার ব্লু মুন দেখা যাবে বলে জানিয়েছেন জ্যোর্তিবিজ্ঞানীরা।

সুপার ব্লু মুন কী : আজকের দিনে চাঁদ ব্লু-মুন আবার সুপারমুন। তবে ব্লু মুন মানে চাঁদ কিন্তু নীল নয়। বিরল এই চাঁদের রং বরং আরও কমলা হয় এদিন। তাহলে ব্লু মুন কেন বলা হয়? আসলে যে মাসে দুবার পূর্ণিমার চাঁদ দেখা যায়, সেই মাসের চাঁদকে বলা হয় ব্লু-মুন। ১৯৪৬ সালে ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ পত্রিকায় প্রথমবার এই নাম ব্যবহৃত হয়েছিল।

সুপারমুন কেন দেখা যায় : এদিনের চাঁদকে সুপার মুন বলা হয় এই কারণেই যে, চাঁদ এদিন পৃথিবীর সবথেকে কাছে আসে। দূরত্ব কমতে কমতে পৃথিবীর খুব কাছে চলে আসে চাঁদ। বিজ্ঞানের পরিভাষায় একে বলা হয় পেরিজি। পূর্ণিমার দিনে গোল থালার মতো চাঁদ দেখা যায় আকাশে। অন্যান্য দিনের তুলনায় এই দিনে চাঁদের ঔজ্জ্বল্য থাকে অনেক বেশি। তবে সুপার মুনের ক্ষেত্রে চাঁদ আরও বেশি উজ্জ্বল থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *