Breaking News

বটিয়াঘাটায় লোকজ’র উদ্যোগে ব্যতিক্রমী গ্রামীণ বীজমেলা

হারিয়ে যওয়া দেশীয় জাতের বীজ বিনিময়, প্রদর্শণী ও বিপননের জন্য আজ ০১ মার্চ বটিয়াটার বাদামতলা বাজার মাঠ চত্ত্বরে অনুষ্ঠিত হলো গ্রামীণ বীজমেলা ২০২৩। বেসরকারি উন্নয়ন সংস্থা লোকজ আয়োজিত এই মেলায় এলাকার শতাধীক নারী কৃষক তাদের সংরক্ষিত বীজ নিয়ে প্রতি বছরের ন্যায় এবছরও অংশগ্রহণ করেন। বৈচিত্র্যময় এই বীজ মেলার প্রত্যেকটি স্টলে কমপক্ষে ৫০ থেকে ২০০ জাত ও প্রজাতির ফলজ, বনজ ও সবজির স্থানীয় বীজ প্রদর্শীত হয়।

উন্নয়ন সহযোগি মিজরিওর জার্মানীর সহযোগিতায় ৪০টি কৃষক সংগঠনের সমন্বিত জোট মৈত্রী কৃষক ফেডারেশন মেলাটির আয়োজক সহযোগি হিশাবে দায়িত্ব পালন করে।

কৃষক ফেডারেশনের সভাপতি রবীন্দ্রনাথ মণ্ডলের সভাপতিত্বে ও লোকজের নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকারের সঞ্চালনায় মেলা শেষে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপজেলা নির্বাহী অফিসার শেখ নুরুল আলম বিশেষ অতিথি হিসাবে বটিয়াঘাটা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিতাই গাইন, মহিলা ভাইস চেয়ারম্যান চঞ্চলা মণ্ডল, বটিয়াঘাটা উপজেলা কৃষি অফিসার মো: রবিউল ইসলাম, বটিয়াঘাটা সদর ইউনিয়ন পরিষদ সাবেক চেয়ারম্যান মনোরঞ্জন মণ্ডল, খগেন্দ্রনাথ মহিলা কলেজের অধ্যক্ষ নির্মলেন্দু বিশ্বাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: এমদাদুল হক, নিরাপদ কৃষি আন্দোলন মঞ্চের সভাপতি এমডি বাহালুল আলম, কৃষক ফেডারেশন সাধারণ সম্পাদক বিভাস মণ্ডল, সাংবাদিক ইন্দ্রজিত টিকাদার প্রমুখ।

বীজ মেলায় প্রদর্শিত কৃষকদের বীজের স্টলগুলো থেকে বীজের সংখ্যা, বীজের বৈচিত্র্যময়তা, বীজের মান এবং বীজ উপস্থাপন কৌশলের উপর ভিত্তি করে একটি নির্বাচনী প্যানেলের মাধ্যমে অংশগ্রহণকারী নারী কৃষকদের মধ্যে করুনাময়ী মণ্ডল প্রথম, শিউলী মণ্ডল দ্বিতীয় এবং সুইটি গাইন ও নমিতা সরকারকে যৌথভাবে তৃতীয় স্থান নির্বাচিত করে পুরষ্কার প্রদানসহ মেলায় অংশগ্রহণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *