Breaking News

শ্যামনগরে ধর্মীয় ও সামাজিক নেতাদের সাথে মুন্ডা জনগোষ্ঠীদের সমন্বয় সভা

শ্যামনগর( উপকূল) প্রতিনিধি: আদিবাসী মুন্ডা সংস্থা সামস্ এর আয়োজনে পাওয়ানকা ফান্ডের সহযোগিতায় আরএসএফ সোশ্যাল ফিন্যান্স এর অর্থায়নে সুন্দরবন উপকুলীয় অঞ্চলের আদিবাসীদের প্রথাগত জ্ঞানের প্রসার ও জলবায়ু পরিবর্তনে খাপ খাওয়ানোর সক্ষমতা বৃদ্ধিকরণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ২২ জুন সকাল ১০টায় কাশিপুর মুন্ডা পাড়ার সামস্ এর কমিউনিটি স্কুলে দেবেন্দ্র নাথ মুন্ডার সভাপতিত্বে মুলস্রোত ধারার ধর্মীয় ও সামাজিক নেতা দের সাথে মুন্ডানেতা দের সাথে সমন্বয় সভা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে সামস এর প্রকল্পব্যবস্থাপক সনজয় মাঝী।

আলোচনায় বলেন মুন্ডাদের সংষ্কৃতি, খাদ্যের সার্বভৌমত্ব, সামাজিক অবকাঠামোকে সুদৃড় করতে যে সকল সহযোগিতা দরকার বলে মনে করেন আমার অনুরোধ থাকবে আজ আপনারা সে সকল বিষয়কে আলোচনায় নিয়ে আসবেন। সভায় অতিথীগন বলেন আদিবাসীদের সামাজিক আইন ও রীতিনিতিতে যুব সমাজ কে শ্রদ্ধাশীল হতে হবে। অপসংষ্কৃতি এই সংষ্কৃতি থেকে বের হয়ে আসতে না পারলে আমাদের সামাজিক অবক্ষয় অবধারিত। বিশেষ অন্য শ্রেনী পেশার মানুষের চাপের কারনে সংস্কৃতি কে ভুলে গেলে চলবে না। শবদাহ প্রক্রিয়া যদি না থাকে তাহলে কেন আপনারা করবেন। নিয়ম যদি থাকে পাহান দিয়ে পূজা করা তাহলে ব্রাহ্মণ কে তাহলে কেন চাপিয়ে দেওয়া। প্রত্যেক জাতি সৎকার নিজেস্ব সংস্কৃতি নিয়ে বাঁচার অধিকার রয়েছে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিরণ শঙ্কর চক্রবর্তী, পুরোহিত ও সমাজ সেবা কর্মকর্তা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমুদরঞ্জন গাইন মানবাধিকার কর্মী, অশ্বিনী মুন্ডা, অষ্টমী মালো নির্বাহী পরিচালক, জয়ীতা প্রতিবন্ধি নারী উন্নয়ন সংগঠন, সত্যচরণ মুন্ডাসহ স্থানীয় সামাজিক মুন্ডা নেতাবৃন্দ। আদি ধর্ম নিয়ে বিস্তারিত আলোচনা করেন সামস্ এর নির্বাহীপরিচালক কৃষ্ণপদ মুন্ডা। সমগ্র অধিপরার্মশ সভাটি সঞ্চলনা করেন সামস্ এর প্রকল্প সহায়তাকারী বাহামনি মুন্ডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *