Breaking News

সাম্ভাব্যতা যাচাইয়ে ২জন এমপি, খুলনা বিভাগীয় কমিশনার এবং উর্দ্ধতন প্রশাসনের সরজমিন পরিদর্শন

Tala Picture 04.01.16 (2)সাতক্ষীরার তালা উপজেলার জেঠুয়া এলাকায় কপোতাক্ষ নদ খননের সময় নদের বর্তমান অবস্থা থেকে খনন করা হলে এলাকার শত শত পরিবার জমি হারিয়ে ক্ষতিগ্রস্থ হবে।

তাছাড়া নদ খননের দীর্ঘ মেয়াদী সফলতা নাও আসতে পারে। একারনে এলাকার সাধারন মানুষ থেকে শুরু করে সচেতন মানুষের মাঝে সিএস অথবা এসএ ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খননের জন্য জোরালো দাবী উত্থাপিত হচ্ছে। জেঠুয়া এলাকায় সিএস বা এসএ ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খনন করলে একদিকে এলাকার মানুষ উপকৃত হবে অপর দিকে নদ তার স্বাভাবিক অবস্থান এবং গতিপথ ফিরে পাবে।

এই এলাকার হাজার হাজার মানুষের দাবীর প্রেক্ষিতে স্থানীয় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ শনিবার সকালে সরজমিন জেঠুয়া আসেন। এসময় তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, খলিলনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও কপোতাক্ষ নদ সুষ্ঠ খনন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব প্রণব ঘোষ বাবলুসহ এলাকার শত শত মানুষ উপস্থিত ছিলেন। সেসময় চরকানাইদিয়া গ্রামে স্থানীয় জনগনের সাথে মতবিনিময় সভায় সিএস ম্যাপ অনুযায়ী নদ খনন দাবী সর্বদিক থেকে ইতিবাচক হওয়ায় অবিলম্বে সংশ্লিষ্ট উর্দ্ধতন প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে একটি সভা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত নেয়া হয়।

উক্ত সিদ্ধান্ত অনুযায়ী সোমবার সকালে তালা ও পাইকগাছা উপজেলার মধ্যদিয়ে প্রবাহিত জেঠুয়া এলাকায় কপোতাক্ষ নদ খনন এলাকা পরিদর্শনে আসেন সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তুফা লুৎফুল্লাহ, খুলনা-৬ (পাইকগাছা-কয়রা) সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল হক, খুলনা বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদ, সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসান, খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী কে এম আনোয়ার হোসেন, পানি উন্নয়ন বোর্ড যশোরের নির্বাহী প্রকৌশলী অখিল কুমার সমাদ্দার, তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, পাইকগাছা উপজেলা চেয়ারম্যান স.ম. বাবর আলী, পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কবির উদ্দীন।

এসময় তালার খলিলনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও কপোতাক্ষ নদ সুষ্ঠ খনন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব প্রণব ঘোষ বাবলু, বীর মুক্তিযোদ্ধা মোড়ল আব্দুর রশিদ, জালালপুর ইউনিয়ন আ.লীগ সভাপতি রবিউল ইসলাম মুক্তি, সাধারন সম্পাদক অধ্যক্ষ রামপ্রসাদ দাসসহ সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও প্রশাসনের কর্মকর্তাগণ সহ এলাকার শত শত মানুষ উপস্থিত ছিলেন।
পরে, কপিলমুনি সহচারী বিদ্যামন্দির বিদ্যালয়ে সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খনন বিষয়ে এক সভা অনুষ্টিত হয়। সভায় সর্বসম্মতি ক্রমে সিএস ম্যাপ অনুযায়ী কপোতাক্ষ নদ খননের সিদ্ধান্ত হয়।

-বি.এম. জুলফিকার রায়হান, তালা, সাতক্ষীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *